ফেসবুক ভিডিও থেকে আয় করার উপায়
ফেসবুক ভিডিও থেকে আয় করার উপায় সম্পর্কে জানা আছে কি? বর্তমান সময়ে ফেসবুক ব্যবহার করে আয় করার সেরা একটি উপায় হচ্ছে ফেসবুক ভিডিও মনিটাইজ। বুঝতে পারছেন না ত? আচ্ছা বুঝিয়ে বলছি,- ধরুন আপনার একটি ফেসবুক পেজ আছে সেখানে প্রতিদিন আপনি কনটেন্ট পোস্ট করেন। এই ধরুন ছবি, লেখা অথবা ভিডিও। আপনার ফেসবুক পেজে পোস্ট করা ছবি, […]
ফেসবুক ভিডিও থেকে আয় করার উপায় সম্পর্কে জানা আছে কি? বর্তমান সময়ে ফেসবুক ব্যবহার করে আয় করার সেরা একটি উপায় হচ্ছে ফেসবুক ভিডিও মনিটাইজ। বুঝতে পারছেন না ত? আচ্ছা বুঝিয়ে বলছি,- ধরুন আপনার একটি ফেসবুক পেজ আছে সেখানে প্রতিদিন আপনি কনটেন্ট পোস্ট করেন। এই ধরুন ছবি, লেখা অথবা ভিডিও। আপনার ফেসবুক পেজে পোস্ট করা ছবি, লেখা বা ভিডিওতে হাজার হাজার ইউজার রিয়াকশন দিচ্ছে কিন্তু একবারও কি ভেবে দেখেছেন কি এই ইউজার গুলো কিন্তু আপনার আয়ের উৎস হতে পারতো। কিভাবে হতো? আপনার পোস্ট করা কনটেন্ট গুলোতে ফেসবুক মনিটাইজেশন অন থাকলেই ফেসবুক সেই ভিডিওতে বিজ্ঞাপন দেখাতো এবং সেই বিজ্ঞাপন থেকে রেভিনিউ শেয়ার করে ক্রিয়েটর মানে আপনার সাথ শেয়ার করার মাধ্যমে আপনার আয়ের উৎস হয়ে যেত। ফেসবুক এই মনিটাইজেশন মডেলকে In-stream ads নাম দিয়েছে।
চলুন জেনে নেওয়া যাক কিভাবে ফেসবুক পেজে ভিডিও আপলোড করে ইন-স্ট্রিম অ্যাড এর মাধ্যমে আয় করা যায়।
ফেসবুক ইন-স্ট্রিম এড বা বিজ্ঞাপন কি?
কনটেন্ট টেবিল
ভিডিওতে বিজ্ঞাপন দেখিয়ে ক্রিয়েটরদের অর্থ আয়েভ সুযোগ করে দেওয়ার নামই হচ্ছে ইন-স্ট্রিম এড। মূলত ভিডিওর মাঝখানে শর্ট ভিডিও বা ছবির বিজ্ঞাপন হিসেবে দেখানো হয় । ফেসবুক, ভিডিওতে প্রদর্শিত বিজ্ঞাপন থেকে প্রাপ্ত অর্থের একটি অংশ পেজ মালিক বা নির্মাতার সাথে ভাগাভাগি করে।
যখন কোনো ভিউয়ার কোনো ভিডিওতে প্রদর্শিত বিজ্ঞাপন সম্পূর্ণভাবে ভিউ বা ক্লিক করে, তখন ঐ ভিডিও্টির ক্রিয়েটর সেই বিজ্ঞাপন টির কিছু অংস্য রেভিনিউ পা্য। যেহেতু এডভার্টাইজারগণ বিভিন্ন ধরনের অডিয়েন্সকে লক্ষ্য করে বিজ্ঞাপন ক্যাম্পেইন চালান, তাই বিভিন্ন ধরনের অডিয়েন্স একই ভিডিওতে বিভিন্ন এড দেখতে পারেন।
ইন-স্ট্রিম এড বা বিজ্ঞাপন এর প্রকারভেদ –
তিন ধরনের ইন-স্ট্রিম এড থেকে নিজের ভিডিওতে কি ধরনের বিজ্ঞাপন দেখাতে চান, তা বাছাই করতে পারবেন ক্রিয়েটরগণ। চলুন জেনে নেওয়া যাক, তিন ধরনের ইন-স্ট্রিম এড সম্পর্কে।
- প্রি-রোল এড! প্রি-রোল এডসমুহ ভিডিও প্লে হওয়ার আগে দেখানো হয়। যেহেতু কোনো ব্যবহারকারী ভিডিওতে ক্লিক করেছে, তার মানে এই যে, এড শেষে তিনি ভিডিওটি অবশ্যই দেখবেন। তাই এই ধরনের এড থেকে খুব দ্রুত আয় করা যায়।
- মিড-রোল এড! মিড-রোল এডসমুহ ভিডিও চলার মাঝখানে দেখানো হয়। ভিডিওতে ন্যাচারাল ব্রেক থাকলে এই ধরনের বিজ্ঞাপন ব্যবহার করতে বেশ সুবিধা হয়। যেহেতু বেশিরভাগ ভিডিও নিউজ ফিড এর মাধ্যমে ব্যবহারকারীদের কাছে পৌঁছায়, তাই মিড-রোল এড ব্যবহারের পরামর্শ দেয় ফেসবুক।
- ইমেজ এড! ইমেজ এড এর ক্ষেত্রে একটি স্থির ছবি ভিডিওর নিচে বিজ্ঞাপন হিসেবে দেখানো হয়। যেসব ভিডিওতে মিড-রোল এড দেওয়া কঠিন, (যেমনঃ কমেডি ভিডিও) ইত্যাদিতে ইমেজ এড রেভিনিউ অর্জনে সাহায্য করে।
ফেসবুক ইন-স্ট্রিম এড এর সুবিধা –
ফেসবুক ভিডিও থেকে আয় এর মাধ্যম ফেসবুক পেজ মনিটাইজ করা। এছাড়াও ফেসবুক থেকে আয়ের অনেক উপায় রয়েছে। তবে ফেসবুক ভিডিও থেকে আয় করার ক্ষেত্রে ইন-স্ট্রিম এড অধিক সুবিধার।
একবার মনেটাইজেশনের জন্য কোনো পেজ সিলেক্টেড হলে এরপর উক্ত পেজের যেকোনো অরিজিনাল ভিডিওতে বিজ্ঞাপন এর মাধ্যমে আয় করা যায়। এর ফলে ক্রিয়েটরগণ পান একটি টেকসই রেভিনিউ মডেল। এছাড়াও ভিডিও দেখার সময় ভিউয়ারদের এড দেখানো কিন্তু বর্তমানে বেশ একটি স্বাভাবিক ব্যাপার।
টিভিতে হোক কিংবা ইউটিউবে, বর্তমানে কিছু দেখার সময় ব্যবহারকারীদের কাছে এড কোনো অপরিচিত বিষয় নয়। তাই ফেসবুক ইন-স্ট্রিম এড ব্যবহার করে ইউজার এক্সপেরিয়েন্সে বাধা প্রদান না করেই ফেসবুক ভিডিও থেকে আয় করা সম্ভব।
ফেসবুক ইন-স্ট্রিম বিজ্ঞাপন স্বয়ংক্রিয়ভাবে কিংবা এডমিন হিসেবে নিজ থেকেও সেট করা যায়। ক্রিয়েটর চাইলে ভিডিও এর কোন অংশে কি ধরনের বিজ্ঞাপন দেখানো হবে, তা ঠিক করে দিতে পারেন। এছাড়াও অটোমেটিক অপশন বাছাই করলে ফেসবুক নিজে থেকেই ভিডিওর যে অংশে বিজ্ঞাপন দেখানো ভালো বলে মনে করে, সেখানে বিজ্ঞাপন প্রদর্শন করবে।
অর্থাৎ ফেসবুক ইন-স্ট্রিম এড থেকে আয়ের ক্ষেত্রে একজন ক্রিয়েটরের প্রয়োজন শুধুমাত্র ভালো কনটেন্ট তৈরী করে তা আপলোড করা। বাকি কাজসমুহ ফেসবুক কতৃপক্ষ নিজেই দেখাশোনা করে।
পেজ মনেটাইজেশন এর শর্তসমুহ –
ফেসবুক ভিডিও থেকে আয় করতে পূর্বশর্ত গুলো হলো, ফেসবুক ইন-স্ট্রিম এড এর জন্য উপযোগী পেজগুলোই শুধুমাত্র এই ফিচারটি ব্যবহার করতে পারবে। এছাড়াও ইন-স্ট্রিম থেকে আয়ের ক্ষেত্রে বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে। ফেসবুক ভিডিওতে বিজ্ঞাপন দেখিয়ে আয় করার ক্ষেত্রে আরো বেশ কিছু শর্ত রয়েছে।
প্রথমত ফেসবুক ইন-স্ট্রিম ভিডিও থেকে আয় করতে হলে অবশ্যই একটি ফেসবুক পেজ থেকে ভিডিও আপলোড করতে হবে। অর্থাৎ পারসোনাল ফেসবুক প্রোফাইল বা ফেসবুক গ্রুপসমুহে পোস্ট করা ভিডিও থেকে এভাবে আয় করা যাবেনা তবে যদি প্রোফাইলে প্রোফেশনাল মুড অন থাকে সেক্ষেত্রে ভিন্ন বিষয়। ফেসবুক ইন-স্ট্রিম এডের জন্য কোনো পেজ উপযোগী হলেও পার্টনার মনেটাইজেশন পলিসি না মানলে মনেটাইজেশন পাওয়া সম্ভব নয়।
কিছু উল্লেখযোগ্য পার্টনার মনিটাইজেশন পলিসি হলো-
- ভিডিওতে বিজ্ঞাপন দেখানোর ক্ষেত্রে অবশ্যই ভিডিও ফেসবুক প্ল্যাটফর্ম থেকে দেখতে হবে।
- যেসব দেশে ইন-স্ট্রিম এড ফিচারটি আছে, শুধুমাত্র সেসব দেশের ক্রিয়েটরগণ তাদের পেজ মনিটাইজ করতে পারবেন।
- হেট স্পিচ, ভায়োলেন্ট, সেক্সুয়ালাইজড কনটেন্ট বা খারাপ ব্যবহার প্রদর্শন করে এমন কনটেন্ট গ্রহণযোগ্য নয়।
- অরিজিনাল কনটেন্ট পোস্ট করা বাধ্যতামূলক, অন্যের কন্টেন্ট পোস্ট করলে মনিটাইজেশন হবেনা।
- ভিডিওতে থাকা সকল এনগেজমেন্ট আসল হতে হবে।
ফেসবুক পার্টনার পলিসি পেজে বিস্তারিত দেওয়া রয়েছে। আরো জানতে ফেসবুক পার্টনার পলিসি পেজে ঘুরে আসতে পারেন।
কোনো পেজ মনিটাইজেশন পেতে হলে নিম্নোক্ত যোগ্যতা থাকা বাধ্যতামূলক-
- বিগত ৬০দিনে ৬০০,০০০মিনিট বা তার অধিক মিনিট ভিডিও ভিউস। এই সংখ্যা ক্রসপোস্টেড, বুস্টেড বা পেইড ওয়াচ টাইম বাদ দিয়ে হিসাব করা হয়
- পেজে কমপক্ষে ৫টি ভিডিও থাকতে হবে। এই ৫টি ভিডিও সাধারণ ভিডিও বা লাইভ ভিডিও হতে পারে।
- যে পেজ থেকে ভিডিও পোস্ট করা হবে, সে পেজে কমপক্ষে ১০,০০০ ফলোয়ার থাকতে হবে।
এছাড়াও ইন-স্ট্রিম এড মনেটাইজেশন পেতে হলে ভিডিও এর দৈর্ঘ্য কমপক্ষে এক মিনিট হওয়া বাধ্যতামূলক। যদিওবা তিন-মিনিটের কম দৈর্ঘ্যের ভিডিওতে বিজ্ঞাপন দেখানো সম্ভব, তবুও ফেসবুক ভিডিও এর দৈর্ঘ্য কমপক্ষে তিন মিনিট রাখার পরামর্শ দেয় ।
ফেসবুক পেজ মনেটাইজেশন এর আবেদন করার নিয়ম-
ফেসবুক ইন-স্ট্রিম এড মনিটাইজেশন এর জন্য পেজ যোগ্য কিনা তা চেক করা বেশ সহজ। তবে তার আগে ফেসবুক নিম্নোক্ত বিষয়গুলো নিশ্চিত করার পরামর্শ দেয়। একজন ফিনান্সিয়াল এডমিন নিযুক্ত করুন যিনি পেজের সকল আর্থিক দিক এর দেখাশোনা করবেন। আপনি চাইলে একাধিক ফিনান্সিয়াল এডমিন যুক্ত করতে পারেন।
- পেজের এডিটরগণ বিজ্ঞাপন এডিট বা ডিসেবল করতে পারে। আপনি চাইলে পেজে একাধিক এডিটর যুক্ত করতে পারেন।
- ট্যাক্স আইডি প্রয়োজন হতে পারে। আপনার ভ্যাট নাম্বার বা সরকার কতৃক প্রদত্ত ট্যাক্স আইডি ব্যবহার করতে পারবেন।
- আপনার ব্যাংক একাউন্ট নাম্বার বা ইন্টারন্যাশনাল ব্যাংক একাউন্ট নাম্বার ব্যবহার করুন।
- আপনার প্রতিষ্ঠানের ঠিকানা, ফোন নাম্বার ও ইমেইল ঠিক করুন।
- ফেসবুক ক্রিয়েটর স্টুডিওতে প্রবেশ করুন।
- হাতের বামে থাকা মেন্যুতে Monetization অপশনে ক্লিক করুন।
- এখন আপনার পেজ মনেটাইজেশন এর যোগ্য কিনা তা জানতে পারবেন।
- যদি আপনার পেজ মনেটাইজেশন এর যোগ্য হয়, তবে Setup বাটনে ক্লিক করুন।
- আপনার পেজ সিলেক্ট করুন।
- এরপর Agree to Terms এ ক্লিক করুন।
- আপনার পেমেন্ট একাউন্ট সেট আপ করুন।
- আপনার পেজ রিভিউ এর জন্য সাবমিট করুন।
মনিটাইজেশন এর জন্য পেজ সাবমিট করার পর ফেসবুক একটি প্রক্রিয়ার মধ্যে দিয়ে মনিটাইজেশন এর আবেদন গ্রহণ বা বর্জন করে। এই প্রক্রিয়া ‘ইন-স্ট্রিম এড কনটেন্ট রিভিউ প্রসেস’ নামে পরিচিত। এই প্রক্রিয়াতে প্রথমে রিভিউ রিকোয়েস্ট গৃহীত হয়। এরপর আবেদন করা পেজের কনটেন্ট রিভিউ করা হয়। এরপর সকল যোগ্যতা পূরণ করলে উক্ত পেজকে মনিটাইজেশন এর জন্য এপ্রুভাল দেওয়া হয়।
ফেসবুক পেজের ভিডিওতে বিজ্ঞাপন দেখানোর নিয়ম
আপনার পেজ যদি ইন-স্ট্রিম এড এর জন্য যোগ্য হয়, তবে খুব সহজে পেজের নতুন ও আগের যেকোনো ভিডিওতে এড দেখাতে পারবেন।
ইতিমধ্যে পাবলিশ করার ভিডিওতে বিজ্ঞাপন দেখাতে-
- ক্রিয়েটর স্টুডিওতে প্রবেশ করুন।
- Monetization এ ক্লিক করুন।
- In-stream ads এ ক্লিক করুন।
- প্রদর্শিত তালিকা থেকে ভিডিও সিলেক্ট করুন।
- Edit Video তে ক্লিক করুন।
- ভিডিও কম্পোসার থেকে In-stream ads এ ক্লিক করুন।
- এরপর নিজের সুবিধামত বিজ্ঞাপন বসান।
- Submit for review তে ক্লিক করুন।
নতুন ভিডিওতে বিজ্ঞাপন দেখানো অপেক্ষাকৃত সহজ পদ্ধতি। পেজের পোস্ট টুল থেকে কিংবা ক্রিয়েটর স্টুডিও থেকে তিন মিনিট বা তার অধিক দৈর্ঘ্যের ভিডিও আপলোড করুন। এরপর অটোমেটিক বা ম্যানুয়াল প্লেসমেন্ট বাছাই করে বিজ্ঞাপন বসিয়ে আপনার ভিডিও পাবলিশ করুন। এভাবে খুব সহজে নতুন ভিডিওতে বিজ্ঞাপন দেখিয়ে আয় করা যাবে। মনিটাইজেশন পাওয়ার পর পাবলিশ করা ভিডিও থেকে আয়ের তথ্যসহ একাধিক তথ্য পাওয়া যাবে ক্রিয়েটির স্টুডিওতে। ক্রিয়েটর স্টুডিওতে প্রবেশ করে ভিডিও এর পারফরম্যান্স ও ভিডিওতে প্রদর্শিত বিজ্ঞাপন থেকে আয়ের তথ্য জানা যাবে। মনিটাইজেশন এর তথ্য জানতে প্রবেশ করুন ক্রিয়েটর স্টুডিওতে। এছাড়াও ইন-স্ট্রিম এড ল্যান্ডিং পেজেও একই তথ্য পাবেন।