ফেসবুক পেজের ফ্যান বাড়ানোর ৭টি উপায়
ফেসবুক পেজের ফ্যান বাড়ানোর ৭টি উপায় এখন কিছু সময়ের জন্য, আপনি হয়তো লক্ষ্য করেছেন যে আপনার Facebook পৃষ্ঠাগুলির প্রচার এবং বিস্তার আশানুরূপ নয়। আপনি এমন অভিযোগও পেয়েছেন যে ভক্তরা আপনার ফেসবুক পেজ টাইমলাইনে কোনো নতুন পোস্ট পাচ্ছেন না। কিন্তু আপনি আপনার ফেসবুক পেজ থেকে ক্রমাগত নতুন পোস্টের দিয়ে যাচ্ছেন। তাহলে সমস্যা কোথায়? আজকের আর্টিকেলের মাধমে […]
ফেসবুক পেজের ফ্যান বাড়ানোর ৭টি উপায়
কনটেন্ট টেবিল
এখন কিছু সময়ের জন্য, আপনি হয়তো লক্ষ্য করেছেন যে আপনার Facebook পৃষ্ঠাগুলির প্রচার এবং বিস্তার আশানুরূপ নয়। আপনি এমন অভিযোগও পেয়েছেন যে ভক্তরা আপনার ফেসবুক পেজ টাইমলাইনে কোনো নতুন পোস্ট পাচ্ছেন না। কিন্তু আপনি আপনার ফেসবুক পেজ থেকে ক্রমাগত নতুন পোস্টের দিয়ে যাচ্ছেন। তাহলে সমস্যা কোথায়? আজকের আর্টিকেলের মাধমে আজকে আমরা শিখবো কিভাবে ফেসবুক পেজের ফ্যান বাড়ানো যায়।
ফেসবুক পেজের ফ্যান বাড়ানোর জন্য ফেসবুক মার্কেটিং!
ফেসবুক তার বিজ্ঞাপন ব্যবসাকে লাভজনক করতে প্রতি বছর তার অ্যালগরিদম পরিবর্তন করে। গত বছর ফেসবুক তার অ্যালগরিদমে কিছু পরিবর্তন করেছে। এ কারণে পেজের মালিকরা টাকা খরচ করে তাদের কোনো পোস্ট প্রচার না করলে ওই পেজের প্রতি ১০০ ভক্তের মধ্যে মাত্র ১৮ জন তার পোস্ট দেখতে পাবেন। সমস্যা হলো, গত কয়েকদিনে এ হার ৫ শতাংশে নেমে এসেছে।
হ্যা, তা ঠিক. ফেসবুক তার বিজ্ঞাপন ব্যবসাকে লাভজনক করতে এগিয়েছে। টাকা দিয়ে বিজ্ঞাপন না কিনলে এখন পোস্টের কথা প্রচার করা কঠিন। কিন্তু আরেকটি সমস্যা আছে। নতুন নিয়মের অধীনে, আপনার পৃষ্ঠায় অনুরাগীর সংখ্যা 400 না পৌঁছানো পর্যন্ত আপনি আপনার পৃষ্ঠার পোস্টগুলির জন্য প্রচারের সুবিধা নিতে পারবেন না। তাই, আপনাকে প্রথমে পৃষ্ঠায় ভক্তের সংখ্যা বাড়ানোর জন্য বিজ্ঞাপনটি চালাতে হবে, তারপর আবার সেই ভক্তদের কাছে পৌঁছানোর জন্য আপনাকে আবার বিজ্ঞাপন চালিয়ে খরচ করতে হবে।
যদিও এটি সেইসব বড় ফ্যান-বেস কোম্পানিগুলির জন্য সুবিধাজনক হতে পারে, প্রশ্ন উঠতে পারে যে এই ফেসবুক বিজ্ঞাপনটি একটি ছোট ফ্যান-বেস-সমৃদ্ধ ব্যবসার জন্য কতটা লাভজনক। তাই আপনার বাজেট সঠিকভাবে বরাদ্দ করতে হবে। আপনি প্রচারের আশায় ফেসবুকে যতটা বিনিয়োগ করছেন, আশানুরূপ ফল নাও আসতে পারে। তাহলে কি ফেসবুক মার্কেটিং এর চেয়ে ভালো কিছু সম্ভব নয়?
না ওটা ভুল. সঠিক সময়ে সঠিক পদক্ষেপও আপনাকে ফেসবুকে মার্কেটিং থেকে কাঙ্খিত সাফল্য এনে দিতে পারে! চলুন জেনে নিই কিছু কৌশল সম্পর্কে।
ফেসবুক পেজের ভক্তদের জন্য কনটেন্ট নিয়ে কাজ করা
আপনার পোস্ট কতটা ছড়িয়ে পড়বে তা অনেকটাই নির্ভর করবে পোস্টের মানের উপর। জনগণকে আকৃষ্ট করতে একটি সুপরিচিত কিন্তু সহজ পোস্টের বিকল্প নেই। তবে একটা কথা মনে রাখতে হবে- কোনোভাবেই পোস্টটিকে বিজ্ঞাপনের মতো মনে হবে না। কন্টেন্ট তৈরি করার সময় এই দুটি বিষয় মাথায় রাখলে আপনার পোস্ট জনপ্রিয় হয়ে উঠতে পারে!
অনুসরণকারীদের আপডেট পেতে উত্সাহিত করুন:
যখনই আপনার পৃষ্ঠার পোস্টগুলি লোকেদের কাছে আকর্ষণীয় হয়ে ওঠে, বা আপনি যে পণ্যটি বিক্রি করেন তা মানুষের পছন্দের হতে পারে, আপনি চাইলে সাবস্ক্রাইব করার চেষ্টা করতে পারেন।
ফেসবুক পেজের ভক্ত বাড়াতে কিছু পরিমাণ অর্থ বিনিয়োগ করুন:
আপনি বিজ্ঞাপনের মাধ্যমে ফেসবুকে আপনার সেরা কিছু পণ্য প্রচার করার চেষ্টা করতে পারেন। অর্থ ব্যয় করে পেজের প্রতিটি পোস্ট প্রচার করার চেষ্টা করা আর্থিকভাবে ভাল জিনিস হবে না। তারপরও, অন্তত কিছু পোস্ট প্রচার করা উচিত যে এটি কিভাবে কাজ করে।
ফেসবুক পেজের ভক্তদের জন্য পোস্টের ধরন নিয়ে পরীক্ষা করুন:
ধরুন আপনি সবসময় আপনার পেজ থেকে ভিডিও পোস্ট করেন। মাঝে মাঝে ছবি শেয়ার করে কি হয় দেখতে পারেন! আপনি কখন পোস্ট করছেন, কতজন দেখছেন বা দেখবেন তার ট্র্যাক রাখাও গুরুত্বপূর্ণ। এবং আপনি মনে রাখতে পারেন ছবির আকার, ছবির বিষয়বস্তু এবং অন্য কোন পোস্ট যা সমৃদ্ধ হয়েছে। আপনি পরবর্তী পোস্ট দেওয়ার সময় এটি ব্যবহার করতে পারেন।
ফেসবুক পেজের আপনার অনলাইন স্টোরের লিংক দিন:
আপনি চাইলে ফেসবুক পেজে আপনার অনলাইন স্টোর, ওয়েবসাইট লিংক দিতে পারেন। যখন আপনার পৃষ্ঠার লোকেরা আপনার পণ্যের জন্য অনুসন্ধান করে, তারা প্রায়শই হারিয়ে যায়। তাদের জন্য এটি সহজ করতে, আপনি আপনার Facebook পৃষ্ঠার কভার ছবিতে অনলাইন স্টোর ট্যাব যোগ করতে পারেন।
ফেসবুক পেজের ভক্তদের জন্য ফেসবুক গ্রুপের মাধ্যমে প্রচার:
আজকাল, ফেসবুক গ্রুপ হ্যাংআউটগুলির মধ্যে একটি। আপনি চাইলে বিভিন্ন ফেসবুক গ্রুপে আপনার পণ্য সম্পর্কে পোস্ট করে আরও মানুষকে সচেতন করতে পারেন। আপনার পণ্যের অনুরূপ পণ্যগুলির গ্রুপে আপনার পণ্যের প্রচার করা ভাল। আপনি যদি একটি প্রশ্ন জিজ্ঞাসা করে বা একটি সাধারণ পণ্য নিয়ে আলোচনা করে ব্যবহারকারীদের জড়িত করতে পারেন তবে এটি আরও ভাল।
ফেসবুক পেজের ভক্তদের জন্য মোবাইলকে খুব বেশি গুরুত্ব দেওয়া:
প্রায় 80 শতাংশ মানুষ ফেসবুক মোবাইল ব্যবহার করে। তাই মোবাইলের জন্য বেশি উপযোগী কন্টেন্ট বা লিংক নিঃসন্দেহে ভালো প্রচার পাবে। তাই পোস্ট প্রচারের সময়, এটি ডেস্কটপ, মোবাইল বিভিন্ন প্ল্যাটফর্মে কেমন দেখাবে তা একবার দেখে নিন।